Home » গুগল ট্রান্সলেটে ওত পেতে আছে বিপদ!
Technology

গুগল ট্রান্সলেটে ওত পেতে আছে বিপদ!

https://www.onlybdjobs.com/wp-content/uploads/2019/02/9e81544243e1fc87b1bd7ef8a4ee1596-5c5fc1171988a.jpg
গুগল ট্রান্সলেট।

ডিজিটাল পৃথিবীতে প্রাইভেসি বা ব্যক্তিগত গোপনীয়তার বিষয়গুলো এখন রূপকথা। সাইবার দুর্বৃত্তরা সবখানেই হানা দিচ্ছে। তারা নতুন নতুন উপায় বের করে ইন্টারনেট ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নিচ্ছে। এসব তথ্য তাদের কাছে সোনার খনির মতোই। এত দিন অনেকেই প্রতারণামূলক মেইল বা ফিশিং মেইলের কথা শুনেছেন। মানুষকে মেইলের মাধ্যমে বিভিন্ন লিংকে ক্লিকে প্রলুব্ধ করে তথ্য হাতিয়ে নেয় হ্যাকাররা। তবে, এবারে আরেকটি নতুন পদ্ধতির কথা জানা গেল। নতুন পদ্ধতিতে গুগল ট্রান্সলেটর ব্যবহার করে তথ্য হাতিয়ে নিতে পারে দুর্বৃত্তরা। এ বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট জেডডিনেটের এক প্রতিবেদনে বলা হয়, গুগল ট্রান্সলেটর এখন ফিশিং আক্রমণের অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে। গুগল ট্রান্সলেটর ব্যবহার করে বিভিন্ন ভাষার অনুবাদ করেন ইন্টারনেট ব্যবহারকারীরা। এতে কোনো ভাষার শব্দের অর্থ বুঝতে সুবিধা হয়।

গুগলের ট্রান্সলেটর টুলে এমন একটি সফটওয়্যার ত্রুটি রয়েছে, যা ব্যবহার করে ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব। ট্রান্সলেটর ব্যবহারকারীদের অজান্তেই এমন ফাঁদ পাততে পারে হ্যাকাররা।

জেডডিনেট তাদের প্রতিবেদনে জানিয়েছে, গুগল ট্রান্সলেটরে ফিশিং মেইল আকারে ওয়েবপেজের ভুয়া ইউনিফরম সোর্স লোকেটর (ইউআরএল) পাঠাতে পারে দুর্বৃত্তরা। ওই ইউআরএলে ক্লিক করলে গুগল ট্রান্সলেটর পেজে চলে যান ব্যবহারকারী। সেখানে গুগল ট্রান্সলেট টুল বারযুক্ত ফিশিং পেজ লোড হয়। এখান থেকে নানা ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়া সম্ভব। সাধারণত মোবাইল ফোন থেকে গুগল ট্রান্সলেটরে ঢোকা ব্যবহারকারী ইউআরএল পুরোপুরি দেখতে পান না বলে তাদের বিপদে পড়ার আশঙ্কা বেশি।

গুগল ট্রান্সলেটর ইউআরএলে ঢোকার আগে ইউআরএলের দিকে খেয়াল রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। ট্রান্সলেটে কোনো ক্ষতিকর লিংক দেখলে সে বিষয়ে রিপোর্ট করার পরামর্শ দিয়েছে গুগল।

তথ্যসূত্র: দ্য কুইন্ট।

Share this:

Add Comment

Click here to post a comment

Browse Category