Home » ভারতের ঠিক হয়ে গেছে বিশ্বকাপ দল!
Sports

ভারতের ঠিক হয়ে গেছে বিশ্বকাপ দল!

এই তিনজন লড়ছেন একটা জায়গার জন্য! ফাইল ছবি

ভারতের ১৪ জনের বিশ্বকাপ দল চূড়ান্ত! বিশ্বকাপের এখনো অনেক বাকি। তিন মাসের মতো সময় আছে। তবে ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) প্রধান নির্বাচক এম এস কে প্রসাদ জানিয়ে দিয়েছেন, ১৫ জনের যে স্কোয়াড ঘোষণা করা হবে, এর ১৪ জনের নাম চূড়ান্ত হয়ে গেছে। শুধু একটি জায়গা নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে সেই এক জায়গার জন্য কোন তিনজন লড়াই করছেন, সেটি জানিয়ে দেওয়া হয়েছে।

এই তিনজন হলেন অজিঙ্কা রাহানে, বিজয় শঙ্কর ও ঋষভ পন্ত। বিশ্বকাপ দলের উইকেটরক্ষক হিসেবে থাকছেন এম এস ধোনি। ব্যাক-আপ উইকেটরক্ষক হিসেবে দীনেশ কার্তিক দলে নিজের জায়গা ধরে রাখতে লোয়ার অর্ডারে মানিয়ে নিয়েছেন দারুণভাবে। এর মধ্যে টেস্টের উইকেটরক্ষক পন্তকে নিয়েও ভাবতে বাধ্য হচ্ছেন নির্বাচকেরা। তা পন্তের ফর্মের কারণেই। ক্যারিয়ারে মাত্র তিন ওয়ানডে খেললেও টেস্ট ও ভারত এ দলের হয়ে তাঁর দুর্দান্ত ফর্ম নির্বাচকদের ফেলে দিয়েছে মধুর সমস্যায়। উইকেটরক্ষক হিসেবে জায়গা না পেলেও শুধু ব্যাটসম্যানের ভূমিকাতে হলেও পন্তকে দেখা যেতে পারে স্কোয়াডে।

কে এল রাহুলের বাজে ফর্ম আর মাঠের বাইরে কফি উইথ করণের বিতর্কের কারণে এই একটা জায়গা ফাঁকা হয়েছে। অবশ্য রাহুলের বিশ্বকাপ-সম্ভাবনা একেবারেই শেষ হয়ে যায়নি। ২০ জনের প্রাথমিক তালিকায় রাহুল আছেন। এখান থেকে ১৪ জনের ব্যাপারে নির্বাচকেরা স্থির সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন। বাকি ৬ জনের মধ্যে একজন যাবেন বিশ্বকাপে।

পন্তের মতো খুব বেশি ওয়ানডে খেলার সৌভাগ্য হয়নি বিজয় শংকরের। তবু ২৮ বছর বয়সী এই অলরাউন্ডারও বিশ্বকাপ খেলার স্বপ্ন দেখতে পারেন। নিউজিল্যান্ডের বিপক্ষে গত টি-টোয়েন্টি সিরিজে তাঁর কাঁধে চেপেছিল বিরাট কোহলির অনুপস্থিতি পূরণের ভার। হ্যামিল্টনে তিনে ব্যাট করে ২৮ বলে ৪৩ রানের ইনিংস খেলে নির্বাচকদের বাধ্য করছেন তাঁকে নিয়ে আরও বড় কিছু ভাবতে।

রাহান সে ও আশায় বুক বাঁধতে পারেন। রাহুলকে তৃতীয় বা বিকল্প ওপেনার হিসেবে ভাবা হচ্ছিল। সেই জায়গাটা নিতে পারেন রাহানে। রাহানে অবশ্য টেস্টের মতো ওয়ানডে দলে অতটা নিয়মিত নন। দক্ষিণ আফ্রিকা সফরের পর তিনটি ওয়ানডে সিরিজ খেলেছে ভারত। এই তিন সিরিজের ওয়ানডে দলে ছিলেন না। তবে ঘরোয়া একদিনের ম্যাচে নিয়মিতই রান করে চলেছেন। এই মৌসুমে ৭৪.৬২ গড়ে ৫৯৭ রান করেছেন ১১টি লিস্ট এ ম্যাচে। অবশ্য রাহানের বিরুদ্ধে আছে তাঁর স্ট্রাইক রেট। যে ১১ ইনিংসের হিসাব দেওয়া হলো, সেখানে তাঁর স্ট্রাইক রেট ৭৭.৮৩। ভারতের এই দলে এই স্ট্রাইক রেট নিয়ে টপ অর্ডারে জায়গা পাওয়া এখন এতটাই কঠিন!

Share this:

Browse Category